এক কথায় প্রকাশ (419 টি প্রশ্ন )
কোনভাবেই যা নিবারণ করা যায় না- অনিবার্য। যা দমন করা যায় না- অদম্য যা হতে পারে না - অসম্ভব
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
যে মেঘে প্রচুর বৃষ্টি হয়- সংবর্ত, যে পুত্রের মাতা কুমারী- কানীন, যে মেয়ের বয়স ১০ বছর- কন্যকা, যে নারীর বিয়ে হয়েছে- ঊঢ়া।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
যা বিলুপ্ত হচ্ছে তাকে বিলীয়মান বলে । নষ্ট হওয়া স্বভাব যার তাকে নশ্বর বলে ।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
ক্ষুদ্র অঙ্গ = উপাঙ্গ, হাতের কব্জি = মনিবন্ধ, হাতের দ্বিতীয় আঙ্গুল = তর্জনী, হাতের তৃতীয় আঙ্গুল = মধ্যমা।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
• বড় ভাই থাকতে ছোট ভাইয়ের বিয়ে- পরিবেদন। • প্রাণ ওষ্ঠাগত হবার মতো অবস্থা- লবেজান। • মিলনের ইচ্ছায় প্রেমিক-প্রেমিকার গোপন স্থানে গমন- অভিসার। • যে আজীবন অবিবাহিত থাকে- চিরকুমার।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
ইহলোকে যা সামান্য নয় → অলোকসামান্য। ইহলোক বলতে বোঝায় মনুষ্যলোক। অর্থাৎ যা পৃথিবীতে সামান্য নয়।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
অনামিকা- হাতের চতুর্থ আঙ্গুলি,
ব্রাত্য- সংস্কার বিহীন,
মহানিশা- রাত্রির মধ্যভাগ।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
‘সার্বজনীন’ শব্দের আভিধানিক অর্থ ‘সবার মধ্যে প্রবীণ, বা জ্যেষ্ঠ’

সবার জন্য হিতকর - সর্বজনীন;
সভার সদস্য- সভ্য;
সংস্কার বিহীন - ব্রাত্য।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
ষাট বছর পূর্তির উৎসব- হীরক জয়ন্তী পঁচাত্তর বছর পূর্তির উৎসব- প্লাটিনাম জয়ন্তী একশ বছর পূর্তির উৎসব- শতবর্ষ
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।

-একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংকোচন, বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ বলে ।
-অর্থাৎ একটিমাত্র শব্দ দিয়ে যখন একাধিক পদ বা একটি বাক্যাংশের (উপবাক্য) অর্থ প্রকাশ করা হয়, তখন তাকে বাক্য সংকোচন বলে ।
-উদাহরণ: সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা - প্রত্যুদ্গমন ।

 

ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
সকলের জন্য মঙ্গলজনক/সকলের মঙ্গলের জন্য কৃত/সকলের জন্য প্রযোজ্য/সর্বসাধারনের জন্য অনুষ্ঠিত=সর্বজনীন ।
সবার মধ্যে প্রবীণ/সবার মধ্যে শ্রেষ্ঠ=সার্বজনীন
পৃথিবীর সকল মানুষের সম্বন্ধনীয়/সকল মানুষের জন্য কল্যানকর=বিশ্বজনীন
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
বিভিন্ন বার্ষকী/ পূর্তির নামঃ
- ২৫ বছর ঃ রজত জয়ন্তী/ সিলভার জুবিলি
- ৫০ বছর ঃ সুবর্ণ জয়ন্তী/ গোল্ডেন জুবিলি
- ৬০ বছর ঃ হীরক জয়ন্তী/ ডায়মন্ড জুবিলি
- ৭৫ বছর ঃ প্লাটিনাম জুবিলি
- ১০০ বছর ঃ শতবর্ষ
- ১৫০ বছর ঃ সার্ধ-শতবর্ষ
-- ব্রিটিশ উপনিবেশভুক্ত দেশগুলোতে ৭৫ বছর উদযাপনকে হীরক জয়ন্তী বলে।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
※ যে নারী প্রিয় কথা বলে = প্রিয়ংবদা।
※ যে নারী প্রিয় বাক্য বলে = প্রিয়ভাষী।
※ যে নারী নিজে বর বরণ করে নেয় = স্বয়ংবরা।
※ যে নারী (মেয়ের) বিয়ে হয়নি = কুমারী।
※ যে নারীর বিয়ে হয় না = অনূঢ়া।
※ যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে = নবোঢ়া।
※ যে নারীর কোন সন্তান হয় না = বন্ধ্যা।
※ যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে = কাকবন্ধ্যা।
※ যে নারীর সন্তান বাঁচে না = মৃতবৎসা।
※ যে নারীর স্বামী ও পুত্র মৃত = অবীরা।
※ যে নারীর স্বামী ও পুত্র জীবিত = বীরা বা পুরন্ধ্রী।
※ যে নারী বীর সন্তান প্রসব করে = বীরপ্রসূ।
※ যে নারী বীর = বীরাঙ্গনা।
※ যে নারী পূর্বে অন্যের স্ত্রী ছিল = অন্য পূর্বা।
※ যে নারী অন্য কারও প্রতি আসক্ত হয়না = অনন্যা।
※ যে নারী কখনো সূর্যকে দেখে নাই = অসূর্যম্পশ্যা।
※ নারীর অসূয়া (হিংসা) নেই = অনসূয়া।
※ যে নারীর হাসি সুন্দর = সুস্মিতা।
※ যে নারীর হাসি কুটিলতাবর্জিত = শুচিস্মিতা।
※ যে নারীর স্বামী বিদেশে থাকে = প্রোষিতভর্তৃকা।

ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
- উপস্থিত বুদ্ধি আছে যার— প্রত্যুৎপন্নমতি।

-আরো কয়েকটি গুরুত্বপূর্ণ এক কথায় প্রকাশ:
- সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা— প্রত্যুদগমন;
- যা কখনো নষ্ট হয় না— অবিনশ্বর;
- যে সকল অত্যাচার ই সয়ে যায়— সর্বংসহা;
- নষ্ট হওয়ার স্বভাব যার— নশ্বর।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
রচয়িতার মূল গ্রন্থ থেকে যারা প্রাচীন পাণ্ডুলিপি লিপিবদ্ধ করতেন তাদের বলা হয়- লিপিকার ।
সুদে টাকা ধার দেওয়া যার পেশা-কুসীদজীবী ।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
নারী বিষয়ক এক কথা প্রকাশঃ
» প্রোষিতপত্নীক বা প্রোষিতভার্য- যে পুরুষের স্ত্রী বিদেশে থাকে তাকে এককথায় বলা হয় প্রোষিতপত্নীক বা প্রোষিতভার্য
» প্রোষিতভর্তৃকা- যে নারীর স্বামী বিদেশে থাকে তাকে প্রোষিতভর্তৃকা বলে স
» অবীরা- যে নারীর স্বামী ও পুত্র নেই
» কাকবন্ধ্যা - যে নারী জীবনে একটিমাত্র সন্তান প্রসব করেছে
» বন্ধ্যা - যে নারীর সন্তান হয় না
» চিরন্ট- যে নারী (অবিবাহিত /বিবাহিত) চিরকাল পিতারগৃহে বসবাস করে তাঁকে বলে - চিরন্ট।
» মৃতবৎসা- যে নারীর সন্তান বাঁচে না
» অনসূয়া - যে নারীর হিংসা নেই
» নবোঢ়া- যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে
» অনন্যা- যে নারী অন্য কারো প্রতি আসক্ত হয় না
» অন্যপূর্বা- যে নারী পূর্বে অন্যের বাগদত্তা /স্ত্রী ছিল
» অনূঢ়া- যে নারীর বিয়ে হয় না

ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
'যে ভবিষ্যতের চিন্তা করে না' এর এক কথায় প্রকাশ- অপরিণামদর্শী।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
নিচের এককথায় প্রকাশগুলো প্রায় পরীক্ষায় আসে, একবার চোখ বুলাই নিবেনঃ 
- অবিমৃষ্যকারী : যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে
- অবিসংবাদী : যে বিষয়ে কোনো বিতর্ক নেই।
- দশ চক্রে ভগবান ভূত : দশ জনের চক্রান্তে ন্যায়কে অন্যায় করা
- বাঘের চামড়া : কৃত্তি
- যে ব্যক্তির দুহাত সমানে চলে : সব্যসাচী
- যা বিনা যত্নে উৎপন্ন হিয়েছে : অযত্নসম্ভূত
- রাজহাসের ডাক :  ক্রেকার
- দুইয়ের মধ্যে একটি :  অন্যতর
- যার বসন আলগা : অসংবৃত


ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
- যে বন হিংস জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল; - যাহাতে সহজে গমন করা যায় না- দুর্গম।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
অন্যাসক্ত- অপরের প্রত অনুরক্ত অনুসন্ধিৎসা- অনুসন্ধান করার ইচ্ছা উন্নাসিক - অবজ্ঞায় নাক উঁচু করে যে
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
-জয়ন্তী-জয়ের জন্য যে উৎসব
-জিহীর্ষা -হরণো করার ইচ্ছা 
-কাক ভূষণ্ডি-দীর্ঘায়ু ব্যক্তি
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
যিনি বিদ্যা লাভ করিয়াছেন- কৃতবিদ্যা, বিদ্যা আছে যার- বিদ্বান । 
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
যে পুরুষ দ্বিতীয় বিবাহ করেছে =দোজবর ।
যার স্বামী মারা গেছে =বিধবা ।
ব্যাখ্যাসহ সব প্রশ্ন পেতে আমাদের অ্যাপ ব্যাবহার করুন।
সঠিক উত্তর: 0 | ভুল উত্তর: 0